গানের কাঠামোর প্রথম অংশটি আগে পড়ে নিন: গানের কাঠামো - ১

---------


আস্থায়ী : এটিই হলো গানের প্রারম্ভিক স্তর বা প্রথম পদ। সম্পূর্ণ গানটির যে ভাব বা বক্তব্য তারই সূচনা হয় আস্থায়ীতে। বিভিন্ন স্তর শেষে আবার আস্থায়ীটি গাওয়া হয়। বিশেষ করে অন্তরা ও আভোগের পর। যে স্তরটি দিয়ে গান শুরু হবে এবং বার বার ঘুরে ঘুরে আসবে, এমনকি গান শেষও হবে যে স্তরটি গাইতে গাইতে, সেই আস্থায়ীকে বক্তব্য উপস্থাপনে তাই আকর্ষণীয় এবং চমকপ্রদ হতেই হবে। 'স্থায়ী' শব্দটিই ঠেট হিন্দি উচ্চারণে 'আস্থায়ী' হয়ে গেছে। এই অংশের ভাবটিই গানের স্থায়ীভাব।


অন্তরা : এটি গানের দ্বিতীয় স্তর। আস্থায়ীর বক্তব্য ও ভাবকে বিকশিত করার বা মেলে ধরার কাজ শুরু হয় এই পর্যায়ে। অন্তরাকে গঠনের দিক থেকে দুটি অংশে ভাগ করা যায়। প্রথম অংশটি সাধারণত দুই পঙক্তিবিশিষ্ট এবং পরস্পর অন্ত্যমিলে যুক্ত হয়। দুইয়ের অধিক পঙক্তিও থাকতে পারে। সে ক্ষেত্রে অন্তরার প্রথমাংশের শেষ পঙক্তিটি তার আগের যেকোনো পঙক্তির শেষ শব্দ, যেখানে ভাব প্রকাশে যতি বা বিরতি এসেছে, তার সঙ্গে অন্ত্যমিল সৃষ্টি করবে। দুটি উদাহরণ দেখা যাক-


(১) "শাসন-বেড়ি দুই পায়ে মল করেছি,
     আর অপবাদে কালি আছে
     দুই চোখে তাই পড়েছি।"
                                 - সুর : সত্য সাহা; শিল্পী : সাবিনা ইয়াসমীন।


(২) "কার দোষে কী হয়েছে একথা ভেবেই
     অতীত খুঁজছো তুমি হয়তো,
     পাবে না সে হারানো সময় তো ।"
                                 - সুর ও শিল্পী : অনুপ ভট্টাচার্য


প্রথম উদ্ধৃতিতে দেখা যাচ্ছে অন্তরার প্রথম পঙক্তির শেষ শব্দটির সঙ্গে তৃতীয় পঙক্তির শেষ শব্দে মিল ঘটানো হয়েছে। কারণ প্রথম পঙক্তির শেষে ভাব প্রকাশে একটু বিরতি ঘটেছে, যা দ্বিতীয় পঙক্তির শেষে নেই। দ্বিতীয় উদ্ধৃতিটির প্রথম পঙক্তির শেষে ভাব প্রবাহমান রয়ে গেছে এবং দ্বিতীয় পঙক্তির শেষে এসে বিরতি লাভ করেছে। তাই শেষ পঙক্তিটি অন্ত্যমিলে যুক্ত হয়েছে দ্বিতীয় পঙক্তির সঙ্গে। এ ছাড়াও অন্তরার প্রথমাংশ চার বা ততোধিক পঙক্তির হলে বিচিত্রভাবে মিল সৃষ্টি করা যেতে পারে। অন্তরার শেষে যেহেতু আবার আস্থায়ীতে ফিরে যেতে হয় তাই অন্তরার শেষাংশের শেষ শব্দটিতে আস্থায়ীর শেষ শব্দের সঙ্গে মিল ঘটিয়ে ফিরে যাবার সেতু নির্মাণ করতে হয়। এই শেষ অংশটিকে বলা হয় সেতুবন্ধ পঙক্তি। গানের কাঠামো পর্যায়ের উদাহরণ হিসাবে উদ্ধৃত প্রথম গানটি দেখুন। আস্থায়ীতে অন্ত্যমিল রচিত হয়েছে- "ভিজছে" এবং 'ইচ্ছে' শব্দ দুটিতে। অন্তরার শেষাংশটুকু অর্থাৎ সেতুবন্ধ পঙক্তিটি লক্ষ্য করুন-


"বুঝিনা কে কারে এপারে ওপারে
কোথায় ভুলিয়ে নিচ্ছে ।।"


এখানে 'নিচ্ছে' শব্দটি আস্থায়ীর 'ভিজছে' এবং 'ইচ্ছে'র সঙ্গে মিল সৃষ্টি করে আস্থায়ীতে ফেরার জন্যে প্রাণিত করেছে,- তাগাদা দিচ্ছে যেন। এই কারণেই এই অংশটাকে বলা হয় সেতুবন্ধ পঙক্তি। সম্পূর্ণভাবে 'অন্তরা' বলতে বোঝায় অন্তর্বর্তী বা মধ্যবর্তী অংশ।


সঞ্চারী : সঞ্চারী সম্পূর্ণ গানের কবিতায় একটি ভিন্ন ব্যঞ্জনা তৈরি করে। অন্তরা যেভাবে আস্থায়ীর বক্তব্য বা ভাবকে বিকশিত করে অর্থাৎ সমগ্র কবিতাটিকে দ্বিতীয় পর্যায়ে নিয়ে আসে, সঞ্চারী সেই পর্যায়ক্রম অনুসরণ করে না। বরং অনেক ক্ষেত্রে মূল বক্তব্যের সমান্তরাল একটি বক্তব্য নিয়ে আসে। প্রসঙ্গও অনেক সময় একেবারে ভিন্ন হতে পারে। ধরা যাক, একটি নারীর রূপ বর্ণনা করা হচ্ছে একটি গানের কবিতায়। আস্থায়ীতে রূপের একটা সামগ্রিক বিবরণ বা কল্পনা পাওয়া গেছে। অন্তরাতে এসেছে চুল-চোখ-নাক-ঠোঁটের কথা। সঞ্চারীতে দেখা গেলো মেয়েটির কথাই নেই। হঠাৎ করে জ্যোৎস্নার কথা এসে গেছে; অথবা গোলাপ বা পদ্মফুলের কথা। অথচ এমনভাবে তা আসবে, যাতে মূল ভাবটিকেই আরো গভীর দ্যোতনায় দীপ্ত করে তোলে। সুরের ক্ষেত্রেও সঞ্চারী আস্থায়ী বা অন্তরার অনুসারী নয়। সুরটি সমস্ত গানের সুরের মধ্যে স্থিতও হয়  না। স্থির নয়, বিচরণশীল, যেন, হঠাৎ একটা জলছাপ- সমগ্র দৃশ্যের উপর ফুটে উঠেই মিলিয়ে গেলো, কিন্তু রেখে গেলো এমন একটা অনুভব, যা দৃশ্যটিকে নতুন মাত্রায় দেখতে উদ্বুদ্ধ করে। এই কারণেই রবীন্দ্র-নজরুল তো বটেই, এমনকি পঞ্চাশ ষাটের দশকের প্রায় সমস্ত আধুনিক বাংলা গানেই সঞ্চারীর ব্যবহার দেখা যেতো। ১৯৫০ এর দশকের শেষ দিকে, অথবা ষাটের দশকের প্রথম দিকের একটি অত্যন্ত জনপ্রিয় গানে সঞ্চারীর ব্যবহারটি দেখা যাক-


আস্থায়ী :    হয়তো কিছুই নাহি পাবো,
              তবুও তোমায় আমি দূর হতে ভালোবেসে যাবো ।।


অন্তরা :      যদি ওগো কাঁদে মোর ভীরু ভালোবাসা
              জানি তুমি বুঝিবে না কভু তারই ভাষা
              তোমারই জীবনে কাঁটা আমি
              কেন মিছে ভাবো ।।


সঞ্চারী :     ধূপ চিরদিন নীরবেই জ্বলে যায়
              প্রতিদান সেকি পায়?


আভোগ :    ক্ষতি নেই অনাদরে যদি কভু কাঁদি
              আলো ভেবে যদি ওগো ছায়া বুকে বাঁধি
              পাবারই আশাতে তবু ওগো
              কিছু নাহি চাবো ।।


গীতিকবি : গৌরীপ্রসন্ন মজুমদার; সুর : শ্যামল মিত্র; শিল্পী : সন্ধ্যা মুখোপাধ্যায়।


গানটির আস্থায়ীতে তুমি-আমি-ভালোবাসা ইত্যাদি প্রসঙ্গ আছে এবং দূর হতে ভালোবাসার মধ্যে একটা বেদনাবোধও আছে। অন্তরাতে সেই ভাবটিকেই আরো প্রসারিত করা হয়েছে। এখানেও, আমি-তুমি এবং বেদনার কথাই এসেছে। কিন্তু সঞ্চারীতে আমিও নেই, তুমিও নেই। একেবারে তৃতীয় পক্ষ। এসেছে ধূপের কথা। যে নীরবেই পোড়ে এবং গন্ধ বিলায়। এই গন্ধ বিলাবার মধ্যে একটা গৌরবও আছে। নিঃস্বার্থ আত্মদানের গৌরব। আমি, তুমি, ভালোবাসা- এসব কোন কথা না বলেও যেন, দূর থেকে ভালোবাসাকে গৌরবান্বিত করে গেলো সঞ্চারীর এই পঙক্তি দুটি। সঞ্চারীর ভাবটি সঞ্চারশীল- স্থিত নয়। তাই একে সঞ্চারী বলা হয়।


আভোগে এসে আবার দেখতে পাচ্ছি আস্থায়ীর ভাবটিকে পূর্ণতা দেবার প্রয়াস। পাবার আশায় কিছু না চাইবার কথা বলে সঞ্চারীর ভাবটিকেও এখানে স্পর্শ করা হয়েছে। সঞ্চারী শেষে আস্থায়ীতেও ফেরার দায় নেই।


আভোগ : সঞ্চারীর আলোচনার শেষে আভোগ সম্পর্কে কিছু কথা এসে গেছে। আভোগের দায়িত্ব, আস্থায়ীতে যে ভাব বা বক্তব্য প্রকাশিত হয়েছে এবং অন্তরায় তার যতটা বিস্তৃতি ঘটেছে - তার সব কিছুকে পরিণতির দিকে নিয়ে যাওয়া। মাঝখানে আসা সঞ্চারী যে ভিন্ন একটি মাত্রা দান করে, তাকে ধারণ করার দায়ও আভোগকে বহন করতে হয়। কারণ আভোগ, অর্থ পরিপূর্ণতা বা সম্যক ভোগ। আভোগও অন্তরার মত দুটি অংশে বিভক্ত। অন্তরার নিয়মেই তা রচিত হয়। মনে রাখা প্রয়োজন যে, প্রায় সর্বক্ষেত্রেই অন্তরা ও আভোগে একই সুর আরোপিত হয়। তাই আভোগকে সবদিক দিয়েই অন্তরার সমান মাপে রচনা করতে হয়। আভোগের শেষাংশে অন্তরার মতই সেতুবন্ধ পঙক্তি রচনা করতে হয়। গানের কাঠামো পর্যায়ে উদ্ধৃত প্রথম গানটিকেই দেখা যাক আবার। সেতুবন্ধ পঙক্তি হিসেবে সেখানে লেখা হয়েছে :


"ভাসাতে যে পারে এপারে ওপারে
সে আজ মিলিয়ে দিচ্ছে ।।"


এখানেও 'দিচ্ছে' শব্দটা দিয়ে আস্থায়ীর 'ভিজছে' এবং 'ইচ্ছে'র সঙ্গে অন্ত্যমিল সৃষ্টি করে আবার আস্থায়ীতে ফিরে যাবার জন্যে প্রাণিত করা হয়েছে।


কাঠামো পর্যায়ের এই প্রথম গানটি অর্থাৎ "ওই পারে খেয়া- এই পারে দেয়া" গানের কবিতাটি ভালো করে দেখলে দেখা যাবে, অন্ত্যমিল ছাড়াও নানা ধরণের মধ্যমিল অতি সহজে এবং স্বচ্ছন্দে সৃষ্টি হয়েছে। যেমন, খেয়া-দেয়া, আমার-হারাবার-খেলার, এই-নেই, কে কারে-এপারে-ওপারে-যে পারে ইত্যাদি। মধ্যমিল আধুনিক কবিতার জন্যে অনেকেই বর্জনীয় ভাবেন, আবার অনেক আধুনিক কবিতায় সহজ-স্বাভাবিকতায় মধ্যমিলের সৌন্দর্য দেখা যায়। যেমন -


"ইস্তিরি করিয়ে এনে পাঞ্জাবী চাপাচ্ছি গায়ে রোজ
ভোজ
খুব জমিয়ে না হলেও খাচ্ছি দাচ্ছি - যাচ্ছি
বাজারে-দোকানে
এখানে ওখানে - তবুও কোনোখানে যেন
যাওয়া হচ্ছে না - পাওয়া হচ্ছে না কোনো কিছু -
নাওয়া হচ্ছে না যেন শাওয়ারের নিচে দাঁড়িয়েও......"


অথবা,


"দিন যাচ্ছে - যেতে যেতে পেছনে তাকিয়ে
ঠোঁট বাঁকিয়ে চোখ পাকিয়ে লাল করে
ঝাল ঝাড়ছে........."


আসলে আধুনিক কবিতা বা গানের কবিতা, যেখানেই হোক, স্বচ্ছন্দে এবং সুসংহতভাবে, মিলের ব্যবহার করাটাই প্রধান কথা। ব্যবহারের স্বাচ্ছন্দ্য থাকা না-থাকাই ভালো লাগা না-লাগার কারণ।